Translate

এই ব্লগটি সন্ধান করুন

শনিবার, ২৬ ডিসেম্বর, ২০১৫

প্রার্থনা কি মানুষকে শান্তি দিতে পারে?

আমার মন কোন ক্রমেই শান্তি পায় না যতক্ষন আমি প্রার্থনা না করি। এমন দাবী প্রায় সব আস্তিকই করে থাকে। কিন্তু আমি নাস্তিক হওয়ার দরুণ প্রার্থনায় আমার কোন প্রশান্তি আসে না। বরং প্রার্থনা করতে আমার প্রচন্ড বিরক্তি লাগে। অথচ আমি যখন আস্তিক ছিলাম তখন আমারও প্রার্থনায় প্রশান্তি মিলতো। এমন কি প্রার্থনা না করলে আমার মধ্যে এক ধরনের অশাান্তি কাজ করতো। অথচ এখন নাস্তিক হবার পরে আর সে ধরণের অশান্তি হয় না। বরং প্রার্থনা করে সময় অপচয় করলে আমার এক ধরনের অশান্তি হতে থাকে।
এটার একটি যৌক্তিক কারণ আছে। শৈশব থেকে মানুষ প্রার্থনা করার সুফলের কথা এবং না করলে কুফলের কথা শুনিয়ে মানুষকে সে বিভ্রান্তির মধ্যে রাখা হয়, এই বিভ্রান্তিটিই প্রার্থনায় প্রশান্তির কাজ করে। কিন্তু সেই মানুষটিই যখন এসমস্ত কুসংস্কার থেকে বের হয়ে আসে তখন আর এই পদ্ধতিটি আর কাজে দেয় না। প্রার্থনার প্রশান্তির কারণটি হলো যে খুব ছোট থাকতেই মানুষকে এক ধরনের কাল্পনিক পরকালিক অশান্তি ঢুকিয়ে দেওয়া হয়। ফলে সব সময়ই মানুষটি সেই কাল্পনিক পরকালিক যন্ত্রনা পেতে থাকে নিজের অজান্তে। ফলে প্রার্থনা করলে সে প্রশান্তি পায় আর না করলে অশান্তিটি গাড় হয়। কিন্তু যারা নাস্তিক হয় তারা ইতিমধ্যে সেই পরকালিক কষ্ট থেকে মুক্তি পায় বলে প্রার্থনা না করেও সে খুব সুখি থাকে এমনকি সে প্রার্থনা করেই বরং সেই অশাান্তিটি ভর করে।
আর তাই নাস্তিকদের কোন ধরনের পরকালিক অশান্তি নেই বলে সে প্রার্থনায় বিরক্তি বোধ করে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন