Translate

এই ব্লগটি সন্ধান করুন

সোমবার, ৪ জানুয়ারী, ২০১৬

আমি সবাইকে মালু ডাকি এবং ডাকবো। কারণ সব মানুষই সমান।

আমাকে যখন হিন্দু মালু জিঙ্গেস করেছিল আমি কেন সবাইকে মালু বলে ডাকি। সবাইতো হিন্দুদেরকে মালু বলে গালী দেয় তাহলে আমি কেন সব ধর্মের মানুষকে মালু বলে ডাকি!
আমি বুঝতে পারি সে আমার কাছে অভিযোগ করছে না। এক ধরণের অভিমান থেকেই সে প্রশ্নটা করেছে। (অভিমানটা আমার উপর নয়।)
আমি উত্তরে বলি যে, আমার দৃষ্টিতে পৃথিবীর সব মানুষই সমান। আর তাই কোন মুসলমান বা কোন খ্রিস্টান যদি হিন্দুদের মালু বা মালুর বাচ্চা বলে গালি দেয় তবে আমার মানবতার অংশটি নাড়া দিয়ে উঠে। আমি মুসলমান বংশে জন্ম নিয়েছে বলে আমি মহামানব হয়ে যায়নি। আর তাই আমি কোন দিনই কোন হিন্দুকে মালু বলে গালি দেয়নি। উপরন্তু যদি কোন মুসলমান কোন হিন্দুকে মালু বলে গালি দিয়েছে তবে আমার খারাপ লেগেছে।
আমার কাছে যেহেতু পৃথিবীর সব মানুষই সমান আর তাই যদি হিন্দুরা মালু হয়ে থাকে তবে আমার কাছে পৃথিবীর সব আস্তিকদের মালু ভাবতে ভালো লাগে। একজন হিন্দু যদি মালু হতে পারে তবে একজন মুসলমানও মালু হতে বাধ্য। কারণ পৃথিবীর সবাই একই রকম, একই প্রকৃতির এবং সবার অধিকারই সমান। আর তাই আমি সব আস্তিক কুসংস্কারাচ্ছন্ন ও অন্ধবিশ্বাসীদেরকে মালু বলে ডাকি। আমার কাছে মুসলমান যেমন মানুষ তেমনি হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ এবং অন্যান্য আস্তিকরাও সমান। আর তাই যদি হিন্দুরা মালু হয়ে থাকে তবে মুসলমান, খ্রিস্টান, বৌদ্ধ সহ সব আস্তিকই মালু। তাই আমি সবাইকে মালু ডাকি এবং ডাকবো। কারণ সব মানুষই সমান।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন